মঙ্গলবার, ১৫ জানুয়ারী, ২০১৩

...ইতি, আব্বু। [১]

ফেব্রুয়ারী ৪, ২০১২ - ১:১৮ অপরাহ্ন 

শুদ্ধ,
মা আমার, তুই ভালো আছিস তো?
তোর বোকাতম আব্বুর এই লেখাটা কি আগ্রহ নিয়ে পড়ছিস, নাকি অনিচ্ছায় পড়ছিস সেটা একমাত্র তুই ই জানিস। একটা জিনিস সবার আগে জানিয়ে রাখি; তোকে লেখা চিঠিগুলোতে আমি যে কথগুলো বলবো সেগুলো কোনো আদেশ না। বরং এগুলো তোর বোকা আব্বুর উপলব্ধি। যেগুলোকে তুই অনায়াসে ইগ্নোর করতে পারিস, আবার ভালোবেসে আপন করে নিতে পারিস। একেবারেই তোর ইচ্ছা। এখান থেকে তুই যদি জীবন পথের কিছু পাথেয় পেয়ে যাস, সেইটাই আমার সবচে বড় প্রাপ্তি হবে।

প্রথম চিঠি বলে,সততা নিয়ে আমার ভাবনাটা তোর সাথে শেয়ার করা উচিত বলে মনে করছি। আমার কাছে সততার সংজ্ঞা যেমন, সেটা অন্য অনেকের সাথেই হয়তো মিলবে না।
আমার কাছে সততা হলো এক্কেবারে পার্সোনাল একটা ব্যাপার। অন্য কে কী ভাবলো সেটা নিয়ে আমার চিন্তা নেই। প্রতিদিনের শেষে বিছানায় ঘুমুতে যাবার সময় সারাদিনের করা সবকিছু যদি নিজের কাছে বলার মতো সৎসাহস কারো থাকে, সেটাকেই আমি সততা হিসেবে দেখি। নিজের কাছে কনফেস করার সময় একবিন্দু মিথ্যা না মিশিয়ে বলার মতো অভ্যাস গড়ে উঠাই একজন আল্টিমেটলি সৎ মানুষ তৈরী করে।

এখন আমি আমার কথা বললাম, তোরা আমাদের নেক্সট যুগের মানুষ, পরিপ্রেক্ষিত বা পয়েন্ট অফ ভিউ আলাদা হতেই পারে। তুই নিজেকে কেন সৎ বলবি সেইটার ব্যখ্যাও অন্যরকম হতে পারে। আমাকে যদি লজিকালি বুঝাতে পারিস আমিও মেনে নেবো।

প্রথম চিঠিতেই অনেক বেশী ভারি কথা বলে ফেললাম। রাগ করিস না বা বিরক্ত হোস না। বোকা আব্বুর এই বোকামী সহ্য করে নিবি বলেই আমার আশা।

ভালো থাকিস মা। অনেক অনেক আদর তোর জন্য।
...ইতি, আব্বু।
[০৪।০২।২০১২]

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন