সোমবার, ১৬ আগস্ট, ২০১০

একেশ্বরবাদী ধর্মের চৌর্য্যবৃত্তি মুলক আচরণ

একেশ্বরবাদী ধর্ম গুলো মুর্তিপুজারীদের কাছ থেকে বিভিন্ন সময় বিভিন্ন জনপ্রিয় আচার অনুষ্ঠান গুলি ছিনিয়ে নিয়ে নিজস্ব ধর্মে প্রবেশ করিয়েছে, শুধুমাত্র মুর্তিপুজারীদের কে নিজের ধর্মের দিকে আকৃষ্ট করার জন্য। পরবর্তীতে একসময় নিজেরাই এই সকল আচার অনুষ্ঠানের জনক বলে প্রচার করেছে।

এমনই একটি আচার বা অনুষ্ঠান হলো খ্রীষ্টধর্মাবলম্বীদের ইস্টার উৎসব।

খ্রীষ্ট ধর্মাবলম্বীরা মার্চ মাসের ২২ তারিখ থেকে এপ্রিলের ২৫ তারিখের ভিতরে যীশুখ্রীষ্টের পুনরুত্থান(resurrection) উপলক্ষে ইস্টার উৎসব পালন করে থাকে।
এই উৎসবের অপরিহার্য Easter bunny বা colored eggs এর কথা
খ্রীষ্টধর্ম থেকে যেমন উদ্ভুত না তেমনি বাইবেলেও এসম্পর্কে কিছুই লেখা নেই।

খ্রীষ্ট বা ইহুদী ধর্মের অনেক আগে থেকেই ইস্টার উৎসব পালিত হয়ে আসছে।

"ইস্টার" (Easter) নামটির উৎপত্তি সম্পর্কে ধারণা করা হয় যে, প্রাচীন স্যাক্সন শব্দ Eostre বা Oestre থেকেই ইস্টার নামটি উদ্ভুত। Eostre বা Oestre ছিলেন প্রাচীন উত্তর ইয়্যুরোপের বাসিন্দা স্যাক্সনদের সূর্যোদয়, বসন্ত এবং উর্বরতার দেবী।
Vernal/Spring Equinox এর সময় এই দেবীর আগমনোৎসব পালন করা হতো।

জ্যোতির্বিদ্যায় Vernal/Spring Equinox সেই সময় ঘটে যখন রাত এবং দিনের দৈর্ঘ্য প্রায় সমান হয়। এই সময়টা মোটামুটি মার্চের ২১ তারিখের কাছাকাছি হয় এবং এর মাধ্যমে বসন্তের প্রথম দিনের আগমনী বার্তা ঘোষিত হয়।

ইস্টার উৎসবের প্রধান দুটো প্রতীক হলো ইস্টার বানি(bunny), যা উর্বরতার প্রতীক হিসেবে ব্যাবহৃত হয়, এবং উজ্জ্বল রঙ এ বর্নীল ইস্টার এগ(egg), যা বসন্তের উজ্জ্বল সূর্যকিরণের প্রতীক।

মিশরীয় এবং পারসিকদের ভিতরেও বসন্তের শুরুতে বন্ধুদের রঙ্গীন ডিম উপহার দেবার রীতি ছিলো।
গ্রীকরাও ডিমিটারের কন্যা পৃথিবীর দেবী পার্সিফোনির পাতাল থেকে পৃথিবীর আলোতে ফিরে আসার আনন্দোৎসব হিসেবে বসন্তের আগমনে এরকম উৎসব পালন করে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন