মঙ্গলবার, ১৫ জানুয়ারী, ২০১৩

...ইতি, আব্বু। [শুরুরও অনেক আগে]

জানুয়ারী ২৪, ২০১২ - ৯:৩৯ অপরাহ্ন 

অনেকদিন ধরেই ভাবছি। আমার মনের ভেতরে চুপটি করে বসে থাকা আমার শিশুকন্যাটা, যার নাম আরো দু'বছর আগেই রেখেছি শুদ্ধ শুচিস্মিতা, তাকে উদ্দেশ্যে অনেকগুলো চিঠি লিখে রাখবো ব্লগে। যার ভিতর দিয়ে সে তার বাবাকে জানতে পারবে। তার মা কে চিনতে পারবে। তার জন্য বাবার আবেগ কেমন ছিলো, তাকে ঘিরে তার বাবার স্বপ্নগুলো কেমন ছিলো, কিভাবে সেই স্বপ্নগুলোর বিবর্তন হ'লো। সব... সব... কিছু জানিয়ে রাখবো ওকে অকপটে। ও যেদিন বারো'তে পা দেবে, সেদিন ওকে ব্লগে বসতে বলবো। পড়তে বলবো ওকে লেখা বাবার লেখা চিঠিগুলো।
ভাবছি, ওর মা'এর সাথে পরিচয়ের আগে থেকেই ওকে ঘিরে যেই আবেগ গুলি তৈরী হয়েছে বা হচ্ছে সেগুলো জানবার অধিকারও আমার শুদ্ধ'র আছে। ও যে শুদ্ধ হবে। সব দিক থেকেই শুদ্ধ, ওর হাসি হবে পবিত্র। ও যেনো বাবার সবকিছু জেনেই বেড়ে ওঠে, বাবাকে ভালো-খারাপ সব ভাবেই দেখতে শেখে। তাহলেই আমার শুচিস্মিতার মুখে পবিত্র হাসি ফুটে উঠবে, আমার শুদ্ধ'র মন হবে পরিশুদ্ধ। আমার শুদ্ধ শুচিস্মিতা'র উদ্দেশ্যে চিঠি লেখা শুরু করবার আগে এই ভুমিকা লিখে রাখলাম। যাতে চিঠি গুলো বুঝতে মেয়েটা কোনোরকম বাধার মুখেই না পড়ে। সাথে ব্লগে যারা টাইম টু টাইম এই সিরিজের লেখাগুলো পড়বেন তারাও যেনো বিভ্রান্ত না হন সেটাও একটা মেজর কনসার্ন...

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন